সেপ্টেম্বর 27, 2022

ছোট ব্যবসার স্পটলাইট: শিল্পী মার্ক ডিভিন্সেনজো তার “পারফেক্ট ন্যাচারাল রিদম” খুঁজে পেয়েছেন

1 min read

শিল্পীর নতুন স্টুডিও স্পেস এবং গ্যালারি আগামী মাসে জনসাধারণের জন্য উন্মুক্ত হবে৷

বাফেলো সম্পর্কে কথা বলার চেয়ে আমার পছন্দের আর কিছুই নেই। সিরিয়াসলি, যখন আমি একটি নতুন শহর পরিদর্শন করি বা কাউকে পরিচিত করি তখন এটি আমার প্রিয় কথোপকথন শুরু করে। তাই যখন আমি মার্ক ডিভিন্সেনজোর সাথে বসে বাফেলো শিল্প দৃশ্য সম্পর্কে তার মস্তিষ্ক বাছাই করার সুযোগ পেয়েছি – এবং একটি উত্তেজনাপূর্ণ ব্যক্তিগত এবং পেশাদার প্রচেষ্টা সে শুরু করছে – এটি একটি নো-ব্রেইনার ছিল।

আমি মার্কের সাথে একইভাবে দেখা করেছি যে আমি এই মহান শহরে আমার পরিচিত সকলের সাথে দেখা করেছি: অন্য কারো মাধ্যমে। বাফেলোর প্রত্যেকেই কোনো না কোনোভাবে সংযুক্ত, এবং সাধারণত, এটি এমনকি ছয় ডিগ্রি বিচ্ছেদও নয়, বরং একজন বন্ধুর বন্ধু আমাদের সবাইকে একত্রিত করে। আমি প্রায়শই বলি, এই শহরটি একটি ছোট বসার ঘর এবং আপনি নতুন কারো সাথে ডেটিং শুরু করার আগে বা শহরের একটি নতুন অংশে যাওয়ার আগে সাবধান হওয়া উচিত কারণ আপনি তাদের সাথে সম্পর্কিত হতে পারেন [laughing, kind of].

মার্ক আমার Pilates প্রশিক্ষক Sarah Griffin DiVincenzo এর সাথে বিবাহিত এবং একসাথে তাদের একটি শেয়ার্ড স্টুডিও স্পেস ছিল বাফেলোর ফাইভ পয়েন্টস পাড়ায় যার নাম Pilates Art Studio। সারার স্টুডিও রেমেডি হাউসের ঠিক উপরে, এবং আপনি তার সাথে একটি সংস্কারক ক্লাস করার আগে সপ্তাহে অন্তত একবার আমাকে সেখানে খুঁজে পেতে পারেন। মার্কের স্টুডিও স্পেসগুলির মধ্যে একটি ছিল বিল্ডিংয়ের তৃতীয় তলায়, এবং তার আরেকটি ছিল নায়াগ্রা স্ট্রিটে।

খুব বেশি দিন আগে, তিনি স্নাইডারের একটি স্টুডিও স্পেস দেখার এবং শহরের জায়গাগুলিকে একত্রিত/ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। আমি নতুন স্টুডিওতে মার্কের সাথে দেখা করেছি এবং বাফেলো এবং নিউ ইয়র্ক সিটি/ক্যালিফোর্নিয়া শিল্পের দৃশ্যে তার জীবন, শহরের চারপাশে তিনি যে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক কাজ হাতে নিয়েছেন এবং কিছু সময় গ্যালারি এবং স্টুডিও খোলার জন্য তার পরিকল্পনা সম্পর্কে কথা বলতে তার সাথে সেখানে বসেছিলাম। অক্টোবরে. আমি তার সাথে চ্যাট করেছি কি তাকে অনুপ্রাণিত করে এবং বাফেলো এবং তার বাইরে কোন শিল্প তার জন্য গুরুত্বপূর্ণ এবং কীভাবে এটি তার জীবনকে সমৃদ্ধ করে এবং তার বিশ্বকে প্রসারিত করে।

মার্ক এবং সারা, তাদের ছেলে জিয়ানলুকার সাথে

আপনি একজন বাফেলো নেটিভ এবং এটিতে খুব গর্বিত, তবে আপনার শিল্প অনুশীলন করে সারা বিশ্বে বসবাস করেছেন এবং ভ্রমণ করেছেন। আপনি কিভাবে শুরু করেছেন সে সম্পর্কে আমাকে একটু বলুন।

আমি বাফেলোতে বড় হয়েছি এবং চার বছর বয়সে আঁকা এবং ভাস্কর্য করা শুরু করি। আমি জ্যাকি ফেলিক্স থেকে দুই দরজা নিচে বাস করেছি এবং এটি ছিল আমার শিল্প কর্মজীবনের শুরু। আমি তার বাড়িতে হেঁটে গেলাম এবং আমি জ্যাকির স্টুডিওতে আতঙ্কিত ছিলাম। তিনি আমার উপর একটি বড় প্রভাব ফেলেছিলেন এবং খুব প্রথম থেকেই আমাকে শিল্প এবং সৃজনশীল প্রক্রিয়ার প্রতি আগ্রহী করে তোলেন।

সেখান থেকে, আমি আর্ট ক্লাস নেওয়া শুরু করি এবং স্কুল 81 নামে একটি দুর্দান্ত ব্যাকরণ স্কুলে যাই যা তার শিল্প প্রোগ্রাম, শিল্প শিল্প এবং সঙ্গীতের জন্য পরিচিত। আগে সঙ্গীত এবং শিল্পকলার উপর জোর দেওয়া অনেক বেশি ছিল, এবং এখন মনে হচ্ছে আরও বেশি সংখ্যক স্কুল এইগুলির মতো গুরুত্বপূর্ণ প্রোগ্রামগুলি কাটছে। আমি খুব ভাগ্যবান ছিলাম যে এখানে বাফেলোতে সম্পূর্ণরূপে শিল্পকলায় নিমজ্জিত একটি দুর্দান্ত শিক্ষার অভিজ্ঞতা লাভ করেছি। সেখান থেকে, আমি বাফেলো স্টেট কলেজে গিয়েছিলাম এবং ইতালির সিয়েনাতে বিদেশে পড়াশোনা করার সৌভাগ্য হয়েছিল।

ভ্রমণ আমাকে এবং আমার শিল্পকে অনুপ্রাণিত করে এবং আমি যেখানেই ভ্রমণ করি সেখানেই আমি অনুপ্রেরণা পাই। সিয়েনাতে আমার বিদেশে পড়াশোনার সময়, আমি ইউরোপের চারপাশে ভ্রমণ করেছি। পিছনে ফিরে তাকাই, এটি আমার জীবনকে পুরোপুরি বদলে দিয়েছে কারণ আমি শিল্পে সম্পূর্ণ নিমজ্জিত ছিলাম। আমি যখন রাজ্যে ফিরে আসি তখন এটি আমাকে অনুপ্রাণিত করেছিল।

কলেজ থেকে স্নাতক হওয়ার পর, আপনি নিউ ইয়র্ক সিটি এবং ক্যালিফোর্নিয়ায় থাকতেন। আপনি যখন সেখানে থাকতেন তখন সেই শহরগুলিতে শিল্পের দৃশ্য কেমন ছিল এবং আপনার জীবনের সেই সময়ে আপনার শিল্পকে কী অনুপ্রাণিত করেছিল?

আমি সৌভাগ্যবান ছিলাম যে আমি স্কুলের পরে নিউ ইয়র্ক সিটিতে বাস করেছি এবং ম্যানহাটনের চেলসি পাড়ায় আর্ট স্টুডিওতে আমার কাজ দেখাতে পেরেছি। এটি আমাকে সত্যিই বদলে দিয়েছে: শহরের গ্যালারি মালিক এবং কিউরেটরদের কাছ থেকে শেখা আমাকে তৈরি করতে অনুপ্রাণিত করেছে। নিউ ইয়র্ক সিটিতে সফল হওয়ার জন্য যে পরিমাণ কাজ করা দরকার তা দুঃসাধ্যের চেয়ে কম ছিল না কিন্তু এটি আমাকে অনেক কিছু শিখিয়েছে।

ক্যালিফোর্নিয়াও আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে কিন্তু ভিন্ন উপায়ে কারণ দুটি জায়গা এত আলাদা। আমি সান ফ্রান্সিসকো এবং সান্তা মনিকা গিয়েছিলাম, এবং সেখানে প্রায় পাঁচ বছর বসবাস করেছি। যখন আমি একজন ভালো শিল্পী হিসেবে বাফেলোতে ফিরে আসি তখন আমি অন্য একটি স্থানীয় প্রতিভার সাথে দেখা করি যা আমাকে অভ্যন্তরীণ জগতের সাথে পরিচয় করিয়ে দেয়। আমি রাতের বেলা পেইন্টিং দিয়ে মধ্যরাতের তেল জ্বালিয়ে দিয়েছিলাম, যখন আমি সবচেয়ে বেশি অনুপ্রাণিত ছিলাম এবং দিনের একমাত্র সময় যা সেই টুকরোগুলি তৈরি করার জন্য অতিরিক্ত মুহূর্তগুলিকে অনুমতি দেবে।

মার্ক, সারাহ এবং জিয়ানলুকা

আপনার স্নাইডার, NY-তে একটি নতুন স্টুডিও স্পেস আছে। আপনি শহরের বাইরে কি দেখেছেন?

নতুন স্টুডিওর কারণটি সহজ ছিল: পরিবার প্রথমে এসেছিল এবং এটাই বাস্তবতা। আমি এটি বের করতে যাচ্ছিলাম এবং আমার অন্যান্য লিজ শেষ হলে কিছু করতে চেয়েছিলাম। এটি, প্রায়শই আমার শিল্পকর্মের ক্ষেত্রেও হয়, এটি একটি ছন্দময় সিদ্ধান্ত ছিল যা আমরা একটি পরিবার হিসাবে একসাথে নিয়েছিলাম। আমি আমার ছেলের স্কুল এবং স্নাইডারে আমাদের নতুন বাড়ির কাছাকাছি থাকতে চেয়েছিলাম। আমি এখানকার শক্তি পছন্দ করি এবং সবাই খুব স্বাগত জানিয়েছে। আমার আশা ছিল আমাদের নতুন গ্রামে অনুপ্রেরণা খুঁজে বের করা এবং সেই শক্তি এবং ভালবাসাকে এখানে নতুন স্টুডিওতে প্রেরণ করা।

আপনি এই স্থান জন্য মনে কি আছে? এটি সম্পর্কে আলাদা কী হবে এবং আপনি এখানে আপনার ভবিষ্যতের জন্য কী দেখতে পাচ্ছেন?

এটি একটি নতুন উদ্যোগ এবং আমি চাই যে এটি আমার পুরানো স্থানগুলির সাথে কিছু উপায়ে অনুরূপ হোক তবে এতে জীবনের একটি নতুন শ্বাস এবং এখানে নতুন জিনিস চেষ্টা করা হোক। নতুন স্টুডিওতে ক্লাস হতে পারে: আমি বিভিন্ন জিনিস শেখাতে চাই যেমন শিল্প পুনরুদ্ধার এবং স্থাপত্য শিল্প যা গীর্জা, ইত্যাদি পুনরুদ্ধার করার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং বাফেলোর আশেপাশে অনেক পুরানো বিল্ডিং। যদি আমি এখানে এই ক্লাসগুলি শেখাই, আমি নিশ্চিত করতে চাই যে সেগুলি পেশাদার জগতের দিকে প্রস্তুত, স্থানীয় শিল্পীদের নির্দিষ্ট দক্ষতা শেখানোর জন্য। স্কিল এবং ক্লাস যেগুলো শিখতে আগ্রহী হতাম।

নতুন স্টুডিওতে আমার কিছু কাজও দেখানো হবে। আমার আশা হল এটি প্রস্তুত থাকবে এবং পরের মাসে আমাদের গ্যালারি/স্টুডিও খোলার জন্য প্রস্তুত থাকবে। আমি আশা করি এটি যারা আসে তাদের অনুপ্রেরণা প্রদান করে, এবং আমাকেও – নতুন প্রকল্প তৈরি করা চালিয়ে যেতে।

আপনার সূক্ষ্ম শিল্প অনেক ক্যানভাসে তেল কিন্তু টুকরা মোটামুটি বড়. কেন এত বড় আকারে শিল্প তৈরি করা গুরুত্বপূর্ণ, এবং আপনি কী আশা করেন যে ব্যক্তিটি সেই শিল্পটি দেখছেন যখন তারা এটি দেখেন তখন এটি থেকে বেরিয়ে আসবে?

এটি শুরু হয়েছিল যখন আমি মেইন স্ট্রিটে ট্রাই-মেন স্টুডিও স্পেসে টুকরো তৈরি করি। আমি সেখানে প্রচুর কাজ তৈরি করেছি এবং এটি এত বড় স্টুডিও স্পেস ছিল, বড় টুকরা করতে চাওয়া স্বাভাবিক অগ্রগতি ছিল। স্টুডিও যত বড়, তত বড় আপনি কাজ করতে চান।

আপনার শিল্প বৈচিত্র্যময়, তবে আপনি ক্যানভাসে প্রচুর পরিমাণে তেল ব্যবহার করেন যা প্রকৃতি এবং নির্দিষ্ট রঙের পপগুলিকে হাইলাইট করে। আপনি যে একটু অলঙ্কৃত করতে পারেন?

এই সমস্ত প্রকৃতির কাজ আমার অতীত থেকে এসেছে: আমি সারা জীবন একজন শহরের লোক হয়েছি। আমি বাফেলো শহরে বড় হয়েছি এবং প্রাপ্তবয়স্ক হিসাবে এখানে এবং NYC-এর মতো জায়গায় বাস করেছি। একভাবে, এটা শহরে আমার দৈনন্দিন জীবন থেকে একটি অব্যাহতি.

জিয়ানলুকা, হাতে ব্রাশ

আমি একজন সত্যিকারের আউটডোরসম্যান এবং আমার সারা জীবন গুরুতর হাইকিং করেছি। আমার পরিবার এবং আমি একসাথে জল এবং বাইরে থাকা পছন্দ করি। আমি যখন প্রকৃতিতে হাঁটাহাঁটি করি তখন এটা আমার দৈনন্দিন জীবন এবং জীবনের সম্পূর্ণ সংমিশ্রণ। নিখুঁত প্রাকৃতিক ছন্দ প্রকৃতিতে রয়েছে এবং আমি তাতে সাড়া দিই। আমি আশা করি প্রকৃতিতে আমি নিজে বা আমার পরিবারের সাথে যে শান্তি ও প্রশান্তি পাই তা আমার শিল্পে প্রতিফলিত হয়।

আমি যে রঙগুলি বেছে নিলাম তা হল নিঃশব্দ টোন, যা সমস্ত নির্দিষ্ট অংশের জন্য রঙ প্যালেট থেকে বিভিন্ন আন্দোলন তৈরি করে। কিছু প্রকৃতির দৃশ্য উজ্জ্বল এবং কিছু গাঢ় টোন ব্যবহার করে অনুভূতি যা আমি প্রকাশ করতে চাই। এটা আমার মেজাজ সম্পর্কে এবং আমি আমার জীবনের সাথে কোথায় আছি। আমি আঁটসাঁট পেইন্টিংগুলির তুলনায় পেইন্টিংগুলির শিথিলতা পছন্দ করি এখানে পেইন্টিংয়ের জন্য একটি জায়গা রয়েছে – আলগা পেইন্টিংগুলি আপনাকে আন্দোলন এবং রঙের সম্পূর্ণ নতুন স্তর দেয়। প্রত্যেকেই আমার প্রতিটি কাজের মধ্যে আলাদা কিছু খুঁজে পেতে পারে এবং এটি আমার জন্য এটির একটি দুর্দান্ত অংশ।

আপনি কি তাদের জন্য ‘পেইন্টিং 101’ সম্পর্কে একটু কথা বলতে পারেন যারা তৈরি করতে একজন শিল্পী হিসাবে আপনি কী সরঞ্জামগুলি ব্যবহার করেন সে সম্পর্কে ভালভাবে পারদর্শী না?

আমি ক্যানভাসে তেল ব্যবহার করি। আমি যে ক্যানভাসটি ব্যবহার করি তা খুব ভারী ওজনের ক্যানভাস। এটি স্ট্রেচার বারে রয়েছে। আমি যে প্যালেটটি ব্যবহার করি তা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি একটি মেজাজ তৈরি করে। আমার আগের কাজ অনেক বেশি পলায়নবাদ। আমি স্পষ্টভাবে নিদর্শন, এবং বায়ু আকৃষ্ট হয়. আমি কীভাবে নড়াচড়া করে এবং প্রকৃতিতে ঘটতে থাকা সুন্দর গঠনগুলি পছন্দ করি যা আমি তৈরি করি ক্যানভাসের প্রতিটি অংশে তেল নিয়ে আসে।

বড় টুকরোগুলো দিয়ে, পুরো ক্যানভাসটি উজ্জীবিত হয়, যখন এটি ঘটে তখন আপনার মন অন্যভাবে চলে যায়। যখন আমি অনুপ্রাণিত হই এবং কী আমাকে টানে তখন আমি খনন করি৷ আমার আশা মানুষকেও টানতে হবে৷

আপনি যে সমস্ত সূক্ষ্ম শিল্প তৈরি করেন তার পাশাপাশি, বাণিজ্যিক/অভ্যন্তরীণ কাজের প্রতি আপনার একটি বাস্তব চোখ এবং আবেগ রয়েছে যা একজন শিল্পীর জন্য সম্পূর্ণ ভিন্ন প্রচেষ্টা। আপনি কি আমাকে তার সাথে আপনার ইতিহাস সম্পর্কে একটু বলতে পারেন?

একজন শিল্পী হিসেবে আমার আবেগ বহন করার জন্য, আমি অভ্যন্তরীণ জগতে ‘পড়ে’ পড়েছিলাম যা আয়ের দিক থেকে অনেক বেশি টেকসই ছিল। আমি আসলে আমার অভ্যন্তরীণ স্থাপত্য শিল্প শুরু করেছিলাম 1983 সালে। আমি শত শত বাড়ি এবং রেস্তোরাঁয় হাত দিয়ে আঁকা দেয়াল ফিনিশ, ডিজাইন, ভুল ফিনিস এবং ম্যুরাল তৈরি করে কাজ করেছি। এই সময়ে আমি gouache অধ্যয়ন পেইন্টিং কাজের অধিকার একটি বড় শরীরের সংগ্রহ. এই অধ্যয়নগুলি বড় তেল পেইন্টিং হয়ে ওঠে যা আমাকে এনওয়াই চেলসি শিল্প দৃশ্যে প্ররোচিত করেছিল। ফলস্বরূপ, আমি 2001-এর কাছাকাছি আবাসিক/বাণিজ্যিক জগত থেকে প্রায় 10 বছর বিরতি নিয়েছিলাম যখন আমি NY-তে একটি স্টুডিও রক্ষণাবেক্ষণ করছিলাম, বিশেষ করে বুশউইক সিয়ার্স/পেটন গ্যালারির সাথে আমার কর্মকালের সময়।

2011 সালে, আমি গুরুত্বপূর্ণ কারণে স্থাপত্য শিল্প জগতে পুনরায় প্রবেশ করেছি। আমার প্রথম কাজ ছিল হোটেল লাফায়েট পুনরুদ্ধার করা, ঐতিহাসিক কমিশনের সাথে কাজ করা, বিভিন্ন এলাকায় বরল কাঠের প্যানেল, মার্বেল প্যানেল এবং সোনার গিল্ডিং পুনরায় তৈরি করা। তারপর থেকে আমি অসংখ্য ঐতিহাসিক পুনরুদ্ধার কাজের উপর কাজ করেছি যার মধ্যে উল্লেখযোগ্যভাবে আওয়ার লেডি অফ ভিক্টরি, ব্লেসেড ট্রিনিটি, দ্য গোল্ড ডোম, দ্য স্ট্যাটলার এবং দ্য মেইন বিল্ডিং রয়েছে যা আমি বর্তমানে কাজ করছি এবং অত্যন্ত গর্বিত। আমার বন্ধু এবং ইউবি আর্কিটেক্ট অধ্যাপক ডেনিস মাহের (অ্যাসেম্বলি হাউস এবং SACRA) নেতৃত্বে আমি SACRA-এর সাথে আরেকটি প্রকল্পের অংশ হতে যাচ্ছি। আমরা একটি কর্মশালা করব, তার ছাত্রদের সাথে Burchfield-Penney আর্ট সেন্টারে চার্লস বার্চফিল্ড দ্বারা প্রভাবিত একটি খুব শান্ত প্রাচীর ইনস্টলেশন তৈরি করা হবে।

আপনি বাফেলোতে বড় হয়েছেন এবং এখানে সুন্দর শিল্প তৈরি করে এবং শহরের চারপাশে এবং তার বাইরে স্থাপত্য রত্ন পুনরুদ্ধার করে একটি দুর্দান্ত জীবন করেছেন। আপনি বাফেলো শিল্প দৃশ্য সম্পর্কে কি ভালবাসেন, এবং এখানে বসবাস?

স্থানীয় শিল্পী যেমন পিটার স্টিফেনস, কারণ তিনি তরুণ শুরু করেছিলেন এবং আমি যখন ছিলাম তখন তিনি ছবি আঁকছিলেন। ফিলিপ বার্কও মনে আসে। আমি সবসময় তার কর্মজীবন অনুসরণ করেছি এবং তার কাজ আমাকে অনুপ্রাণিত করে। শহরের গ্যালারির জন্য, Burchfield এবং Albright Knox চমৎকার। Burchfield Penney আর্ট সেন্টার সত্যিই স্থানীয় শিল্প দৃশ্য সমর্থন করে এবং এটি তার সম্প্রদায়ের জন্য দুর্দান্ত, এবং আমি সেখানে দেখিয়েছি। আমি প্রতিদ্বন্দ্বী প্রকল্পগুলি পছন্দ করি এমন একটি গ্যালারি সুন্দর এবং তারা সবেমাত্র চিত্রশিল্পীদের সাথে পরিচয় করিয়ে দিতে শুরু করেছে৷ সেখানে গিয়ে কী দেখা যাচ্ছে তা দেখতে এবং দেয়ালের কাজের পিছনের চিত্রকরকে চিনে নেওয়া মজাদার।

এই স্টুডিও বা যেকোন জায়গায় আমি অতীতে ছিলাম: আমি এই খালি দেয়ালের দিকে তাকাই এবং আমি আমার সামনের সমস্ত কাজের দিকে তাকাই। এটা আমাকে তৈরি করতে অনুপ্রাণিত করে। আমি আক্ষরিক অর্থে এটি পরিমাপ করতে শুরু করি এবং দেখতে পাই যে আমি পরবর্তীতে কী আঁকতে চাই। এটা আমার জন্য মহান অনুপ্রেরণা. বাফেলো আমাকে অনেক সৌন্দর্য দেখায়, আমি আমার পরিবারের সাথে প্রকৃতিতে বা সমুদ্র সৈকতে বা আমার নিজের অন্বেষণে নতুন গ্যালারী এবং খোলার জায়গায় থাকি কিনা। আমি পরবর্তী কি জন্য উত্তেজিত.


নতুন স্টুডিও স্থানটি স্নাইডার, এনওয়াই-এর কেনসিংটন অ্যাভিনিউতে রয়েছে। অক্টোবরে খোলার বিষয়ে বিস্তারিত জানার জন্য অনুগ্রহ করে তার ওয়েবসাইট দেখুন, অথবা তার শিল্পকর্মের একটি অংশ কিনতে মার্কের সাথে যোগাযোগ করুন।