সেপ্টেম্বর 25, 2022

ব্যবসা একটি খেলা নয়

1 min read

“সাম্প্রতিক বছরগুলিতে, আমরা প্রাতিষ্ঠানিক আচরণ বোঝার জন্য মডেল হিসাবে গেমগুলির ব্যবহারে অভ্যস্ত হয়েছি,” অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির লিঙ্কন সেন্টার ফর অ্যাপ্লাইড এথিক্সের পরিচালক পিটার ফ্রেঞ্চ পর্যবেক্ষণ করেছেন৷ একটি খেলার রূপক হিসাবে ব্যবসা নিঃসন্দেহে ব্যবসার ভাষা ও সংস্কৃতিতে সর্বব্যাপী হয়ে উঠেছে। যদিও এই ভাষাগত যন্ত্রটি প্রতিযোগিতা, অনুক্রমিক কাঠামো এবং লক্ষ্য অর্জনের মতো একাধিক ব্যবসায়িক ধারণাকে স্পষ্ট করতে কার্যকর হতে পারে, তবুও খেলার রূপক হিসাবে ব্যবসাটি সবসময় নৈতিকভাবে নিরপেক্ষ হয় না এবং এটি বেশ নৈতিকভাবে সমস্যাযুক্ত হতে পারে। প্রকৃতপক্ষে, আমি মূলত বিশ্বাস করি যে এই রূপকটিও একটি স্পষ্ট ভ্রান্তি স্থাপন করে।

খেলার রূপক হিসাবে ব্যবসাটি রূপকের টেনার এবং গাড়ির মধ্যে একটি গুরুত্বপূর্ণ পার্থক্যকে উপেক্ষা করে। যদিও গেমগুলি বেশ স্বয়ংসম্পূর্ণ, ব্যবসা একটি স্বয়ংসম্পূর্ণ কার্যকলাপ হতে পারে না কারণ এটি সমাজের বাকি অংশের সাথে গভীরভাবে সংযোগ করে। একটি গেম বেশ সহজভাবে একটি বিচ্ছিন্ন বুদ্বুদ যা সেখানে কী নিয়ম প্রযোজ্য তা জেনে লোকেরা স্বেচ্ছায় প্রবেশ করতে বেছে নিতে পারে এবং প্রায়শই লোকেরা ব্যক্তিগত আনন্দের জন্য গেমগুলিতে অংশ নেয় না। আরও গুরুত্বপূর্ণ, যদি কেউ গেমের নিয়মগুলি পছন্দ না করে বা একমত না হয়, তবে তার বা তার ক্ষমতা আছে কেবল খেলাটি ছেড়ে দেওয়ার। কিন্তু অর্থনৈতিক ব্যবস্থা থেকে বেরিয়ে আসা ততটা সহজ নয়। ব্যবসা-বাণিজ্য প্রত্যেকের জীবনের অনস্বীকার্য অংশ। এটির সাথে যতটা স্বেচ্ছাসেবীতা যুক্ত নয় কারণ অনির্বাচন করার অর্থ নিজেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করা এবং আধুনিক কর্পোরেট অনুশীলন থেকে আমূল সংযোগ বিচ্ছিন্ন করা।

আরেকটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় হল কীভাবে ব্যবসাকে একটি গেমের রূপক হিসাবে ব্যবহার করে নাটকীয়ভাবে তুচ্ছ করে তোলে যা সত্যিই ঝুঁকিতে রয়েছে। যেকোন খেলায়, পোকার থেকে ফুটবল পর্যন্ত, প্রায় সবসময়ই, শুধুমাত্র স্টেকহোল্ডাররা যারা গেমের ফলাফলের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হবেন তারা হলেন খেলোয়াড়রা যারা সেখানে থাকতে বেছে নিয়েছে এবং গেমের খরচ এবং ঝুঁকি বুঝতে পেরেছে। ব্যবসার ক্ষেত্রে, আখ্যানটি অনেক বেশি জটিল। একটি খেলার রূপক হিসাবে ব্যবসার সাথে, এটি ভুলে যাওয়া সহজ যে, বিজয় চাওয়ার প্রক্রিয়াতে বা প্রতিপক্ষকে হটিয়ে দেওয়ার প্রক্রিয়ায়, ব্যবসার প্রকৃতপক্ষে গেম সম্পর্কে বেশিরভাগ লোকের ধারণার চেয়ে অনেক বেশি অংশীদারিত্ব রয়েছে। এই উচ্চতর দাগগুলি অনেক নির্বাচনী এলাকার স্বাস্থ্য, নিরাপত্তা এবং জীবনের মানকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। যেমন ধরুন, ভোপাল বিপর্যয়। একক কর্পোরেশনের কর্মকর্তাদের কয়েকটি বিভ্রান্তিকর সিদ্ধান্তের ফলে কারখানা থেকে 40 টন বিষাক্ত গ্যাস নির্গত হয় এবং এই দেয়ালের বাইরে হাজার হাজার মানুষের জীবন ঝলসে যায়। ঘটনার 37 বছর পরে, ভোপালের 70 একর জায়গাটি বেশিরভাগই অপরিবর্তিত রয়েছে এবং এখনও শত শত টন দূষিত বর্জ্য রয়েছে যা আশেপাশের গ্রামবাসীদের স্বাস্থ্যকে মারাত্মক বিপদের মধ্যে ফেলেছে। ব্যবসাগুলি “মানবতার রাজ্যে সম্পূর্ণরূপে অবস্থিত” এবং বাস্তব, জটিল মানব জীবনের একটি খেলার চেয়ে অনেক বিস্তৃত বর্ণালীকে প্রভাবিত করে।

আরেকটি উদ্বেগের বিষয় হল যে ব্যবসা একটি গেম রূপক হিসাবে মিথ্যাভাবে ব্যবসার প্রকৃতিকে অস্থায়ী হিসাবে রঙ করে। গেম কখনও শেষ হতে পারে না; তাদের স্পষ্ট শুরু, মধ্য এবং শেষ আছে। ব্যবসায়িক অনুশীলনগুলি, তবে এত স্পষ্টভাবে বর্ণনা করা যায় না। একটি কর্পোরেট সম্প্রদায়ের পেশাদাররা স্বল্পমেয়াদী জয়ের উপর ফোকাস করতে পারে, তবে একটি ইতিবাচক ত্রৈমাসিক রিটার্নের সাফল্য অন্যান্য সামাজিক বা নৈতিক স্বার্থের ব্যয়ে অর্জিত হতে পারে। খেলার মতো, স্বল্পমেয়াদী চিন্তাভাবনা যা বাজারে পুরস্কৃত হয় তা সর্বদা বৃহত্তর সম্প্রদায়ের সর্বোত্তম স্বার্থ বা এমনকি কর্পোরেশনের নিজস্ব দীর্ঘমেয়াদী স্বার্থের জন্য নয়। ব্যবসায়িক কার্যকলাপের কোন স্পষ্ট শেষ নেই, তবুও গেমের রূপকটি কৃত্রিমভাবে বোঝায় যে একটি উপসংহার বিদ্যমান।

সামনের দিকে অগ্রসর হওয়া, একটি খেলার রূপক হিসাবে ব্যবসার একটি সমালোচনামূলক পতন হল যে এটি নৈতিক ক্ষেত্রগুলিকে আলাদা করার চেষ্টা করে এই ইঙ্গিত করে যে ব্যবসার জন্য দৈনন্দিন সামাজিক জীবনে চর্চা করা নৈতিকতার সেটের চেয়ে আলাদা নৈতিকতার সেট রয়েছে। একটি খেলার নিয়মের মতো ব্যবসার নৈতিকতাকে স্ব-উল্লেখযোগ্য করে, কর্পোরেশনগুলি সমাজে আদর্শিক নৈতিকতার উত্সের কাছে নৈতিকভাবে কম দায়বদ্ধ হয়। একবার ব্যবসাকে নামমাত্রভাবে বোঝা যায় যে “ব্যবসায়িক পেশাদারদের” একটি পৃথক শ্রেণীর দ্বারা গঠিত একটি প্রতিষ্ঠান যারা অন্য সবার চেয়ে কম নৈতিকভাবে দায়বদ্ধ, একটি শক্তিশালী রূপক বোঝার আস্তরণ যে ব্যবসা একটি খেলা আসলে নৈতিক ক্ষেত্রগুলির পার্থক্য এবং বিভক্তকরণকে দৃঢ় করে। .

সর্বোপরি, ব্যবসা এবং গেমের মধ্যে কাঠামোগত পার্থক্যের মধ্যে এই গভীর ডাইভ প্রকাশ করেছে যে একটি গেম রূপক হিসাবে ব্যবসাটি সম্পূর্ণ অপর্যাপ্ত না হলে নৈতিকভাবে সমস্যাযুক্ত হতে পারে। গেমগুলি মজাদার, বোধগম্য নিয়ম রয়েছে এবং গৌরবময় বিজয়ের প্রতিশ্রুতি ধরে রাখে। কিন্তু ব্যবসায়গুলি দৃষ্টিভঙ্গি এবং মিশনের বিবৃতিগুলির মাধ্যমে তাদের পরিচয় যোগাযোগ করার চেষ্টা করে, নৈতিকভাবে সারিবদ্ধ অনুশীলনগুলি সাধারণত গেম খেলার চেয়ে বেশি দাবি করবে। যেমন ফরাসি দার্শনিক রজার কাইলোস তার রচনায় মন্তব্য করেছেন, “মানুষ, পরিকল্পনা এবং গেমস,” “সত্য সমস্যা এখানেই শুরু হয়। কারণ এটি ভুলে যাওয়া উচিত নয় যে প্রাপ্তবয়স্করা নিজেরাই জটিল, বৈচিত্র্যময় এবং কখনও কখনও বিপজ্জনক গেম খেলতে থাকে, যা এখনও গেম হিসাবে দেখা হয়। যদিও ভাগ্য এবং জীবন তুলনামূলক ক্রিয়াকলাপে একে অপরকে জড়িত করতে পারে, তবুও খেলা এগুলির থেকে আলাদা হয় এমনকি যখন খেলোয়াড় যে খেলায় আসক্ত তার থেকে জীবনকে কম গুরুত্ব সহকারে নেয়। কারণ খেলাটি পৃথক, বন্ধ এবং নীতিগতভাবে, যৌথ ও প্রাতিষ্ঠানিক অস্তিত্বের স্থিতিশীলতা এবং ধারাবাহিকতার উপর কোন গুরুত্বপূর্ণ প্রভাব ছাড়াই থাকবে।”

ক্রিস্টা আকিকি ব্যবসায়িক বিশ্লেষণে একজন সিনিয়র মেজরিং এবং কম্পিউটিং এবং ডিজিটাল প্রযুক্তিতে মাইনরিং। তিনি লেবাননের বৈরুতে বড় হয়েছেন এবং স্নাতক ডিগ্রি অর্জনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। তিনি নতুন ভাষা শিখতে, ভ্রমণ করতে এবং অবশ্যই নতুন খাবার চেষ্টা করতে পছন্দ করেন। তিনি অ্যাডভেঞ্চার এবং নতুন অভিজ্ঞতা কামনা করেন এবং তার লেখার মাধ্যমে পাঠকদের সাথে ভাগ করার আশা করেন। তিনি টুইটারের মাধ্যমে [email protected] বা @kristalourdesakiki-এ পৌঁছাতে পারেন।

এই কলামে প্রকাশিত মতামত লেখকের এবং অগত্যা দ্য অবজারভারের নয়।

117