অক্টোবর 4, 2022

লকড আপ: কারাগারের শ্রম যা ব্যবসায়িক সাম্রাজ্য তৈরি করেছিল

1 min read

https://reveal-player.s3.us-west-1.amazonaws.com/838_Reveal_PC.mp3

গৃহযুদ্ধের পরে, মার্কিন যুক্তরাষ্ট্রে দাসপ্রথার একটি নতুন রূপ ধরেছিল এবং 60 বছরেরও বেশি সময় ধরে চলেছিল। অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্টার মার্গি ম্যাসন এবং রবিন ম্যাকডওয়েল কীভাবে দক্ষিণের রাজ্যগুলি প্রধানত কৃষ্ণাঙ্গ পুরুষদের, প্রায়শই ছোটখাটো অপরাধের জন্য বন্দী করে, এবং তারপরে তাদের প্রাইভেট কোম্পানীর কাছে লিজ দেয় – বছরের পর বছর, এমনকি কয়েক দশক ধরে, এক সময়ে। দলটি প্রায় 140 বছর আগে টেনেসির লোন রক স্টকেডে বন্দী একজন ব্যক্তির বংশধরের সাথে কথা বলে, যেখানে 12 বছরের কম বয়সী লোকেরা কয়লা খনি এবং লোহা উত্পাদন করতে ব্যবহৃত নরকের মতো ওভেনে অবমানবিক পরিস্থিতিতে কাজ করেছিল। জোরপূর্বক কারাগারে শ্রমের এই ব্যবস্থা টেনেসি কয়লা, লোহা ও রেলপথ কোম্পানিকে সমৃদ্ধ করেছে – বন্দীদের জীবনের মূল্যে।

লোন রক স্টকেডের প্রাক্তন স্থানে বসে থাকা রাষ্ট্রীয় পার্কে, নারকীয় কারাগারের ধ্বংসাবশেষ মাটির নীচে সমাহিত করা হয়েছে। প্রত্নতাত্ত্বিক ক্যামিল ওয়েস্টমন্ট হাজার হাজার নিদর্শন খুঁজে পেয়েছেন, যেমন পাত্র এবং প্লেট বন্দীরা খেয়ে ফেলেছে। তিনি লোন রকে প্রেরিতদের নামের তালিকা করে একটি ডাটাবেসও তৈরি করেছেন। স্বেচ্ছাসেবকদের একটি দল তাকে সাহায্য করছে, যার মধ্যে একজন মহিলাও এই দুর্নীতিগ্রস্ত ব্যবস্থায় তার নিজের পূর্বপুরুষের জড়িত থাকার এবং তার পরিবার যে সম্পদ থেকে উপকৃত হয়েছে তার হিসাব করছে।

ইউনাইটেড স্টেটস স্টিল কর্পোরেশন সমগ্র আমেরিকা জুড়ে সেতু, রেলপথ এবং সুউচ্চ অট্টালিকা নির্মাণে সাহায্য করেছিল। তবে সংস্থাটি জোরপূর্বক জেল শ্রমের উপরও নির্ভর করেছিল। ইউএস স্টিল 1907 সালে টেনেসি কয়লা, আয়রন এবং রেলপথ দখল করার পরে, শিল্প দৈত্য কমপক্ষে পাঁচ বছর জেল শ্রম ব্যবহার করেছিল। সেই সময়ে, আলাবামাতে তাদের বিশাল কয়লা খনির অপারেশনে কাজ করার সময় 100 জনেরও বেশি লোক মারা গিয়েছিল। ইউএস স্টিল তার ইতিহাসের এই অন্ধকার অধ্যায়কে ভুলভাবে উপস্থাপন করেছে। এবং এটি জোরপূর্বক শ্রম ব্যবহার বা জীবন হারানোর জন্য কখনও ক্ষমা চায়নি। রিপোর্টাররা কোম্পানিকে তার অতীত সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে এবং প্রাক্তন খনির কাছাকাছি সম্প্রদায়ের সাথে জড়িত থাকার জন্য চাপ দেয়।

টেনেসির ট্রেসি সিটিতে লোন রক স্টকেড, একটি অনির্ধারিত ছবিতে। সৌজন্যে Travis Turner.Credits

রিপোর্টার: মার্গি ম্যাসন এবং রবিন ম্যাকডোয়েল | প্রধান প্রযোজক: মাইকেল মন্টগোমারি | প্রযোজক: নাজিব আমিনি | সম্পাদক: সিনথিয়া রদ্রিগেজ এবং জেনি কাসাস | উত্পাদন এবং গবেষণা সমর্থন: আলেকজান্ডার রিচি এবং কারমেন হোয়াইট | ফ্যাক্ট চেকার: নিকি ফ্রিক এবং কিম ফ্রেদা | প্রোডাকশন ম্যানেজারঃ অমি মোস্তফা | ডিজিটাল প্রযোজক: সারাহ মির্ক | স্কোর এবং সাউন্ড ডিজাইন: জিম ব্রিগস এবং ফার্নান্দো আররুদা | পোস্ট-প্রোডাকশন দল: ক্যাথরিন স্টায়ার মার্টিনেজ এবং স্টিভেন রাসকোন | অন্তর্বর্তী নির্বাহী প্রযোজক: টাকি টেলোনিডিস এবং ব্রেট মায়ার্স | হোস্ট: আল লেটসন

বিশেষ ধন্যবাদ: শোটি অ্যাসোসিয়েটেড প্রেসের সহযোগিতায় নির্মিত হয়েছিল। রবিন ম্যাকডোয়েল, মার্গি ম্যাসন এবং সম্পাদক রন নিক্সনকে বিশেষ ধন্যবাদ। এপি দলকে আর্নল্ড ফাউন্ডেশনের সাথে মিলিতভাবে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইরা এ লিপম্যান সেন্টার ফর জার্নালিজম অ্যান্ড সিভিল অ্যান্ড হিউম্যান রাইটস থেকে সমর্থন ছিল।

রেভা এবং ডেভিড লোগান ফাউন্ডেশন, জন ডি. এবং ক্যাথরিন টি. ম্যাকআর্থার ফাউন্ডেশন, জোনাথন লোগান ফ্যামিলি ফাউন্ডেশন, ফোর্ড ফাউন্ডেশন, হেইসিং-সিমন্স ফাউন্ডেশন, হেলম্যান ফাউন্ডেশন, ডেমোক্রেসি ফাউন্ডেশন, এবং ইনসমচ দ্বারা প্রকাশের জন্য সহায়তা প্রদান করা হয় ফাউন্ডেশন।

মাইকেল মন্টগোমারি রিভিলের একজন সিনিয়র রিপোর্টার এবং প্রযোজক। তিনি অ্যাসোসিয়েটেড প্রেস, ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট, ফ্রন্টলাইন, কেকিউইডি এবং অন্যান্যদের সাথে সহযোগিতার নেতৃত্ব দিয়েছেন।

পূর্বে, মন্টগোমারি আমেরিকান পাবলিক মিডিয়ার একজন সিনিয়র রিপোর্টার, বিবিসির বিশেষ সংবাদদাতা এবং সিবিএস নিউজের সহযোগী প্রযোজক ছিলেন। তিনি পূর্ব ইউরোপে তার কর্মজীবন শুরু করেন, ডেইলি টেলিগ্রাফ এবং লস এঞ্জেলেস টাইমসের জন্য প্রাক্তন যুগোস্লাভিয়ার কমিউনিজম এবং যুদ্ধের পতন কভার করেন। বলকানে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তার তদন্ত সার্বিয়ান এবং আলবেনিয়ান আধাসামরিক বাহিনীকে গ্রেফতার ও দোষী সাব্যস্ত করার এবং হেগে ভিত্তিক একটি নতুন যুদ্ধাপরাধ আদালত গঠনের দিকে পরিচালিত করে। মন্টগোমেরির সম্মানের মধ্যে রয়েছে মুরো, পিবডি, আইআরই, ডুপন্ট, থার্ড কোস্ট এবং ওভারসিজ প্রেস ক্লাব পুরস্কার। তিনি Reveal এর Emeryville, ক্যালিফোর্নিয়ার অফিসে অবস্থিত।

মাইকেল মন্টগোমেরি দ্বারা আরো

সিনথিয়া রদ্রিগেজ রিভিলের একজন সিনিয়র রেডিও সম্পাদক। তিনি একজন পুরস্কার বিজয়ী সাংবাদিক যিনি নিউ ইয়র্ক পাবলিক রেডিও থেকে রিভিল করতে এসেছিলেন, যেখানে তিনি প্রায় দুই দশক কাটিয়েছেন শহরের নাটকীয়ভাবে পারিবারিক গৃহহীনতা থেকে শুরু করে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিদের পুলিশের মারাত্মক গুলি থেকে সবকিছু কভার করেছেন।

2019 সালে, রদ্রিগেজ Caught-এর অংশ ছিলেন, একটি পডকাস্ট যা নথিভুক্ত করে যে কীভাবে গণ কারাগারের সমস্যা কিশোর বিচার ব্যবস্থার সাথে শুরু হয়। জনস্বার্থে অসামান্য সাংবাদিকতার জন্য ধরা আলফ্রেড আই ডুপন্ট-কলাম্বিয়া পুরস্কার পেয়েছেন। তার অন্যান্য পুরস্কার বিজয়ী গল্পগুলির মধ্যে রয়েছে নিউ ইয়র্ক সিটির বিল্ডিং বুম এবং “থ্রি-কোয়ার্টার হাউস” শিল্পের সময় নির্মাণ শ্রমিকদের মৃত্যুর তদন্ত – একটি স্বাধীন, ব্যক্তিগতভাবে পরিচালিত বিল্ডিংগুলির একটি নেটওয়ার্ক যা দুর্বল লোকদেরকে অস্বাস্থ্যকর, জনাকীর্ণ ভবনের বিনিময়ে প্যাক করে। তাদের কল্যাণ তহবিল।

2013 সালে, রদ্রিগেজ মিশিগান বিশ্ববিদ্যালয়ের একজন নাইট-ওয়ালেস ফেলো হিসাবে নির্বাচিত হওয়া 13 জন সাংবাদিকের একজন ছিলেন, যেখানে তার অধ্যয়ন প্রকল্পটি দারিদ্র্য এবং মানসিক স্বাস্থ্যের সংযোগস্থলে ছিল। তিনি নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত তবে মূলত টেক্সাসের সান আন্তোনিও থেকে এসেছেন এবং উভয় জায়গাকেই বাড়িতে বিবেচনা করেন।

সিনথিয়া রদ্রিগেজ দ্বারা আরো

জিম ব্রিগস III হলেন রিভিলের সিনিয়র সাউন্ড ডিজাইনার, প্রকৌশলী এবং সুরকার। তিনি পোস্ট-প্রোডাকশন তত্ত্বাবধান করেন এবং পাবলিক রেডিও শো এবং পডকাস্টের জন্য মূল সঙ্গীত রচনা করেন। তিনি ডেটা সনিফিকেশন এবং লাইভ পারফরম্যান্সের জন্য কম্পোজিশনে রিভিলের প্রচেষ্টার নেতৃত্ব দেন।

2014 সালে Reveal-এ যোগ দেওয়ার আগে, ব্রিগস WNYC স্টুডিও, NPR, CBC এবং আমেরিকান পাবলিক মিডিয়ার মতো ক্লায়েন্টদের জন্য মিশ্রিত এবং রেকর্ড করেছিলেন। ক্রেডিটগুলির মধ্যে রয়েছে “মার্কেটপ্লেস,” “নির্বাচিত শর্টস,” “ডেথ, সেক্স এবং মানি,” “দীর্ঘতম স্বল্পতম সময়,” NPR-এর “আস্ক মি আদার,” “রেডিওল্যাব,” “ফ্রিকোনমিক্স রেডিও” এবং “সাউন্ডচেক।” এছাড়াও তিনি “আমেরিকান এক্সপেরিয়েন্স: ওয়াল্ট হুইটম্যান”, 2012 টি টি পার্টি ডকুমেন্টারি “টাউন হল” এবং “দ্য সুপ্রিম কোর্ট” মিনিসিরিজ সহ বেশ কয়েকটি পিবিএস টেলিভিশন ডকুমেন্টারির জন্য সাউন্ড রি-রেকর্ডিং মিক্সার এবং সাউন্ড এডিটর ছিলেন। তার সঙ্গীত ক্রেডিট REM, পল সাইমন এবং কেলি ক্লার্কসনের অ্যালবাম অন্তর্ভুক্ত।

রিভিলের সাথে ব্রিগসের কাজ একটি এমি পুরস্কার (2016) এবং দুটি আলফ্রেড আই. ডুপন্ট-কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় পুরস্কার (2018, 2019) এর সাথে স্বীকৃত হয়েছে। পূর্বে, তিনি সেই দলের অংশ ছিলেন যেটি ডব্লিউএনওয়াইসি-এর ঘন্টাব্যাপী ডকুমেন্টারি বিশেষ “লিভিং 9/11”-এ কাজের জন্য ট্রমা কভারেজ ইন এক্সিলেন্সের জন্য ডার্ট অ্যাওয়ার্ড জিতেছিল। তিনি দ্য নিউ স্কুল এবং ইউজিন ল্যাং কলেজে সাউন্ড, রেডিও এবং মিউজিক প্রোডাকশন শিখিয়েছেন এবং দ্য নিউ স্কুল থেকে মিডিয়া স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ব্রিগস রিভিলের এমেরিভিল, ক্যালিফোর্নিয়ার অফিসে অবস্থিত।

জিম ব্রিগস দ্বারা আরো

ফার্নান্দো আররুদা একজন সাউন্ড ডিজাইনার, প্রকৌশলী এবং রিভিলের সুরকার। একজন মাল্টি-ইনস্ট্রুমেন্টালিস্ট হিসাবে, তিনি সাপ্তাহিক পাবলিক রেডিও শো এবং পডকাস্টের মূল সঙ্গীত, সম্পাদনা এবং মিশ্রণে অবদান রাখেন। তিনি অসাধারণ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের জন্য চারটি O-1 ভিসা রেখেছেন। তার কাজ পিবডি, ডুপন্ট-কলাম্বিয়া, এডওয়ার্ড আর. মারো, জেরাল্ড লোয়েব, থার্ড কোস্ট এবং অ্যাসোসিয়েশন অফ মিউজিক প্রডিউসার পুরস্কারের পাশাপাশি এমি এবং পুলিৎজার মনোনয়নের সাথে স্বীকৃত হয়েছে। Reveal-এ যোগদানের আগে, Arruda একজন আন্তর্জাতিক DJ হিসেবে ভ্রমণ করেছিলেন এবং Dubspot এবং ESRA ইন্টারন্যাশনাল ফিল্ম স্কুলে সঙ্গীত প্রযুক্তি শিখিয়েছিলেন। তিনি অ্যান্টফুড, মিডিয়া এবং টিভি বিজ্ঞাপনের জন্য একটি সৃজনশীল অডিও স্টুডিওতে কাজ করেছেন এবং ম্যানহাটন কম্পোজার কালেক্টিভ নামে একটি ফিল্ম-স্কোরিং বুটিক সহ-প্রতিষ্ঠা করেছেন। তিনি মার্ভেল, মাস্টারক্লাস এবং স্যামসাং-এর মতো ক্লায়েন্ট এবং ফ্রেমস্টোর, ট্রলব্যাক+কোম্পানি, BUCK এবং ভাইসের মতো বিজ্ঞাপন সংস্থাগুলির সাথে কাজ করেছেন। Arruda ওরফে FJAZZ এর অধীনে পরীক্ষামূলক সঙ্গীত প্রকাশ করে এবং অনেক জ্যাজ, ক্লাসিক্যাল এবং পপ সঙ্গীর সাথে পারফর্ম করেছে, যেমন SFJAZZ সোমবার নাইট ব্যান্ড, আর্ট অ্যান্ড স্যাক্স কোয়ার্টেট, ক্রাইচেক, ডার্ক ইনক। এবং নিউ ইয়র্ক আরবি অর্কেস্ট্রা। পডকাস্ট এবং রেডিও জগতে তার কৃতিত্বের মধ্যে রয়েছে NPR-এর “51 শতাংশ,” WNYC-এর “Bad Feminist Happy Hour” এবং Orson Welles-এর “The Hitchhiker,” Wondery-এর “Detective Trapp,” MSNBC-এর “হোয়াই ইজ হ্যাপেনিং?” এর লাইভ সম্প্রচার। এবং এনবিসি-র “শাসন করার জন্য জন্ম,” কয়েকটি নাম। Arruda নাট্য, অর্কেস্ট্রাল এবং চেম্বার সঙ্গীত বিন্যাসের জন্য রচিত সঙ্গীতের একটি বিস্তৃত ক্যাটালগ রয়েছে, যার কয়েকটি বিশ্বব্যাপী প্রিমিয়ার হয়েছে। তিনি NYU Steinhardt থেকে ফিল্ম স্কোরিং এবং কম্পোজিশনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। রিভিলের জন্য জিম ব্রিগসের সাথে তিনি যে মূল সঙ্গীত তৈরি করেন তা ব্যান্ডক্যাম্পে পাওয়া যাবে।

ফার্নান্দো আররুদার আরও